1. »
  2. ধর্ম

মালয়েশিয়ায় আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় প্রথম দৃষ্টিপ্রতিবন্ধী সারিমি

রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০৯:২৪ পিএম | আপডেট: রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০৯:২৪ পিএম

মালয়েশিয়ায় আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় প্রথম দৃষ্টিপ্রতিবন্ধী সারিমি

মালয়েশিয়ায় অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা। দেশটির ইসলামিক ডেভেলপমেন্ট আয়োজিত ৬৩তম এ প্রতিযোগিতার কিরাত বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন দেশটির দৃষ্টিপ্রতিবন্ধী কারি মোহাম্মদ কাইয়িম জার সারিমি। দ্বিতীয় স্থান অর্জন করেছেন ইরাতের আলী রেজা বিজানি এবং তৃতীয় স্থান অর্জন করেছেন ব্রুনাই দারুস সালামের জুলহাফিজ আওয়ান তেনগাহ।

গত ২১ আগস্ট রাজধানী কুয়ালালামপুরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শুরু হয় এ প্রতিযোগিতা। এতে হিফজ ও তিলাওয়াত দুই ক্যাটাগরিতে ৫২ দেশ থেকে ৭৬ প্রতিযোগী অংশ নেন। অনলাইনে প্রতিযোগীদের যাচাই-বাছাইয়ের পর নির্বাচিতদের নিয়ে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ২৪ আগস্ট শেষ দিনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পেরাক রাজ্যের সুলতান নাজরিন শাহ।

এদিকে নারী শাখায় প্রথম স্থান অর্জন করেন মরক্কোর সারা বেলমামুন। দ্বিতীয় স্থান অর্জন করেন ইন্দোনেশিয়ার রাওদাহ সুপিয়ান নুর ও তৃতীয় স্থান অর্জন করেন ফিলিপাইনের সাবাহা পাওতো সালিক।

প্রতিযোগিতার শেষ অধিবেশনে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহিম। 

প্রধানমন্ত্রী তার বক্তব্যের শুরুতে প্রতিযোগিতার সব বিজয়ীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, এ ধরনের আয়োজন শুধু কুরআনকে সবার মধ্যে মহিমান্বিত করবে না; বরং তা বোঝার ক্ষেত্রে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।