1. »
  2. আন্তর্জাতিক

ভারতে টানেলে আটকে পড়া ৪১ শ্রমিক উদ্ধার

মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ১০:৪৮ পিএম | আপডেট: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ১০:৪৮ পিএম

ভারতে টানেলে আটকে পড়া ৪১ শ্রমিক উদ্ধার

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উত্তরকাশীতে ধসে পড়া টানেলের ভেতর আটকে পড়া ৪১ শ্রমিকের সবাইকে সফলভাবে উদ্ধার করা হয়েছে।

আজ মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে সুড়ঙ্গ থেকে প্রথম শ্রমিক বেরিয়ে আসে। ইঁদুরের মতো গর্ত খুঁড়ে বাকি ৪০ জন শ্রমিককেও বের করেন উদ্ধারকারীরা। শেষ পর্যন্ত রাত ৮টা ৩৫ মিনিটের মধ্যে ৪১ শ্রমিকই বেরিয়ে আসে।

এর আগে, সুড়ঙ্গের মধ্যেই প্রাথমিকভাবে শ্রমিকদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়। তারপর অ্যাম্বুলেন্সে করে তাদের চিন্যালিসৌরের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে ৪১ শয্যার বিশেষ পরিকাঠামো তৈরি হয়েছে।

গত ১২ নভেম্বর উত্তরকাশীর নির্মাণাধীন টানেলে ধস নামে। এতে আটকে পড়ে ৪১ জন শ্রমিক। তারপর থেকেই তাদের উদ্ধারকাজ শুরু করা হয়। কিন্তু হিমালয়ে এমন অভিযান একেবারেই সহজ ছিল না। বিভিন্ন দেশ থেকে নেয়া হয় বিশেষজ্ঞ ও যন্ত্রপাতি। অত্যন্ত সতর্কতার সাথে চলতে থাকে উদ্ধারকাজ।

পরে, ২১ নভেম্বর ভোরে আটকে পড়া শ্রমিক, তাদের পরিবার এবং উদ্ধারকারীদের মুখে কিছুটা হাসি ফোটে। এন্ডোস্কোপিক ফ্লেক্সি ক্যামেরা দিয়ে প্রথমবার শ্রমিকদের দেখা যায়। তখন মনে করা হয়েছিল, এবার খুব শিগগিরিই শ্রমিকদের উদ্ধার করা হবে। উদ্ধারকারীরাও বলছিলেন, কয়েক ঘণ্টার মধ্যে উদ্ধারকাজ শেষ হয়ে যাবে। কিন্তু কিছু না কিছু বাধা আসছিল। সুড়ঙ্গের মধ্যেই ভেঙে যায় অগার মেশিনের একাংশ। থমকে যায় উদ্ধারকাজ।

তারপর বিশেষজ্ঞরা হাতে যে শেষ উপায় ছিল, ওই পথেই হাঁটেন তারা। সোমবার থেকে হাত দিয়েই ধ্বংসস্তূপ খুঁড়তে থাকেন উদ্ধারকারীরা। এর জন্য দিল্লি থেকে নেয়া হয় ‘র‍্যাট হোল মাইনিং’-এর একটি দলকে। যে প্রক্রিয়া কিছুটা বিপজ্জনক হলেও মেঘালয়ের মতো কয়েকটি জায়গায় ওই পদ্ধতিতেই কয়লা সংগ্রহ করা হয়। বিকল্প হিসেবে চলতে থাকে ভার্টিকাল খননও (ভারতীয় সেনা ওই কাজ করতে থাকে)। অবশেষে মঙ্গলবার দুপুর ২টার দিকে সুড়ঙ্গ খননের কাজ শেষ করা হয়। তারপর শ্রমিকদের বের করে আনার কাজ শুরু করে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ)।

সোমবার সন্ধ্যা ৭টার দিকে কাজ শুরু করে ‘র‍্যাট হোল মাইনার’-রা। ২৪ ঘণ্টার কম সময়েই তারা ১২ মিটার ধ্বংসস্তূপ সরিয়ে ফেলেন। তারপর ওই পাইপ দিয়ে শ্রমিকদের বের করে নিয়ে আসার প্রক্রিয়া শুরু হয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস