1. »
  2. আন্তর্জাতিক
যুদ্ধবিরতি শেষে

গাজায় ইসরায়েলের অবিরাম বোমাবর্ষণে নিহত ১৭৫

শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ১২:০২ পিএম | আপডেট: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ০২:৫৬ পিএম

গাজায় ইসরায়েলের অবিরাম বোমাবর্ষণে নিহত ১৭৫

টানা সাতদিনের যুদ্ধবিরতি শেষে গতকাল শুক্রবার সকাল থেকে ফের গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে তুমুল লড়াই শুরু হয়েছে। 

আজ শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নতুন করে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৭৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। গাজার মেডিকেল সূত্র আল জাজিরাকে নিহতের সংখ্যা নিশ্চিত করেছে।

এদিকে হামাসের সশস্ত্র উইং কাশেম ব্রিগেডস বলেছে, তারা ইসরায়েলের দক্ষিণে আশকেলন, সেদেরাত, বীরশেবা শহরে রকেট হামলা চালিয়েছে। হামাস ও ইসলামিক জিহাদ জানিয়েছে, তারা ইসরায়েলের দক্ষিণ ও কেন্দ্রীয় ইসরায়েলের শহরকে লক্ষ্য করে রকেট ছোড়া শুরু করেছে। 

ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, হামাসের কাছে এখনো ১৩৭ জন জিম্মি বন্দী অবস্থায় আছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে হামাস। সেইসঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েলের সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায়। এতে ইসরায়েলে নিহত হয়েছে ১২০০ জন। আহত হয় তিন হাজারের বেশি। সেইসময়ে ২৫০ জনকে অপহরণ করে হামাসের যোদ্ধারা। 

এরপরে গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৩০ হাজারের বেশি। টানা প্রায় দেড় মাসের বেশি সময় ধরে হামাস ও ইসরায়লের যুদ্ধের পর উভয়পক্ষ প্রথমে চারদিনের যুদ্ধবিরতিতে যেতে সম্মত হয়। এরপর দুইধাপে আরও তিনদিন বাড়ানো হয়। গতকাল সকালেই সেই যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়। এরপরেই উভয়পক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়েছে।