1. »
  2. সমগ্র দেশ

দেশের ১৭ জেলায় ঝড়ের আশঙ্কা

বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০১:১৫ পিএম | আপডেট: বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০১:১৫ পিএম

দেশের ১৭ জেলায় ঝড়ের আশঙ্কা

ঢাকাসহ দেশের ১৭ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার আশঙ্কা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত আবহাওয়াবিদ মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক সতর্কবার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, ভারতের অন্ধ্র প্রদেশ ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে লঘুচাপে পরিণত হয়। বর্তমানে এটি উত্তর অন্ধ্র প্রদেশ ও তার কাছাকাছি দক্ষিণ উড়িষ্যা এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তার কাছাকাছি বাংলাদেশ উপকূলীয় অঞ্চলে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হয়ে চলেছে।

এ অবস্থায় রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেটের ওপর দিয়ে পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, গতকাল বুধবার রাত থেকে শুরু হওয়া এই বৃষ্টি দিন শেষে কমে আসবে। পক্ষান্তরে বাড়বে শীত। এছাড়া ডিসেম্বরের শেষদিকে হালকা থেকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।