1. »
  2. রাজনীতি

বিশ্বব্যাপী আওয়ামী মার্কা দুর্নীতির কলঙ্ক কোথাও নেই : রিজভী

বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪ ০১:৪৪ পিএম | আপডেট: বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪ ০১:৪৪ পিএম

বিশ্বব্যাপী আওয়ামী মার্কা দুর্নীতির কলঙ্ক কোথাও নেই : রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দুর্নীতি হয়তো সারা বিশ্বেই কমবেশি থাকতে পারে। কিন্তু বিশ্বব্যাপী আওয়ামী মার্কা দুর্নীতির কলঙ্কতিলক আর কোথাও আছে বলে জানা নেই।

আজ বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হয়।

দুর্নীতির মাত্রা কোন দেশে কেমন, সে সম্পর্কে ধারণা দিতে প্রতিবছর প্রতিবেদন প্রকাশ করে জার্মানির বার্লিনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। গতকাল মঙ্গলবার বিদায়ী ২০২৩ সালের জন্য দুর্নীতির ধারণাসূচক প্রতিবেদন প্রকাশ করেছে তারা। সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দুর্নীতির মাত্রা বিশ্বের যেসব দেশে সবচেয়ে বেশি, তার মধ্যে বাংলাদেশের অবস্থান ১০তম। এর আগে ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১২তম।

টিআইয়ের এই দুর্নীতির সূচক প্রকাশের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল এক সংবাদ সম্মেলনে বলেন, দুর্নীতি সারা বিশ্বেই কমবেশি আছে। দুর্নীতির অপবাদটা যেভাবে বাংলাদেশ নিয়ে দেওয়া হয়, তা মোটেও সত্য নয়।

এশিয়ার মধ্যে দুর্নীতিতে বাংলাদেশ ৪ নম্বরে আছে টিআইবির প্রতিবেদনের এ তথ্যের বিষয়ে সাংবাদিকেরা দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, টিআইবি তো বিএনপির দালাল, বিএনপি যা বলে, টিআইবিও তা বলে।

আজ টিআইয়ের দুর্নীতির সূচক ও এর পরিপ্রেক্ষিতে ওবায়দুল কাদেরের বক্তব্যের বিষয়ে বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেন, টিআইবি বলছে, এই দুর্নীতি বর্তমানে আরও অবনতিশীল। আর এ জন্যই টিআইবিকে বিএনপির দালাল বলা হচ্ছে।

রিজভী বলেন, ‘ওবায়দুল কাদের সাহেব গতকাল বলেছেন, দুর্নীতি সারা বিশ্বেই আছে, শুধু বাংলাদেশকে অপবাদ দেওয়া হয়। তাঁর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বলতে চাই, দুর্নীতি হয়তো সারা বিশ্বেই কমবেশি থাকতে পারে, কিন্তু বিশ্বব্যাপী আওয়ামী মার্কা দুর্নীতির কলঙ্কতিলক আর কোথাও আছে বলে জানা নেই। এ দেশে একটা বালিশের দাম ২৭ হাজার টাকা, বালিশের কভারের দাম ২৮ হাজার টাকা।’

সরকারের সমালোচনা করে বিএনপি নেতা রিজভী বলেন, করোনাকালে চিকিৎসা সরঞ্জাম নিয়ে সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে। রেল বিভাগে টাকা বিনিময় বাণিজ্যের কথা সবার নিশ্চয়ই স্মরণে আছে। গভীর রাতে মন্ত্রীর এপিএসের বাসায় ৭০ লাখ টাকার স্তূপের কথা অর্থাৎ, কালো বিড়ালের কথা কেউ ভুলে যায়নি। দুর্নীতির এ রকম লঙ্কাকাণ্ড পৃথিবীর কোথাও ঘটে না।

রিজভী বলেন, ‘কয়েকবার দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে আওয়ামী সরকার। সাবেক অর্থমন্ত্রী মরহুম মুহিত সাহেব বলেছিলেন, চার হাজার কোটি টাকার দুর্নীতি কিছুই নয়। এখন ওবায়দুল কাদের সাহেবের কাছে আমার প্রশ্ন, কত হাজার কোটি টাকা আত্মসাৎ করলে সেটিকে আওয়ামী পরিভাষায় দুর্নীতি হিসেবে গণ্য করা হবে। ওবায়দুল কাদেরের কথায় মনে হচ্ছে যে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে দুর্নীতির পৃষ্ঠপোষকতা দেওয়া হচ্ছে।’

গতকাল বিএনপি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কালো পতাকা মিছিলের কর্মসূচি নিলে পুলিশের বাধার মুখে তা পণ্ড হয়ে যায়। আজ সেই প্রসঙ্গ তুলে রিজভী বলেন, গতকাল বিএনপির পূর্বঘোষিত শান্তিপূর্ণ কালো পতাকা মিছিলে ঢাকা মহানগরসহ দেশব্যাপী বিভিন্ন এলাকায় নেতা কর্মীদের ওপর পুলিশ অতর্কিত হামলা চালিয়েছে। এই হামলায় নেতাকর্মীদের অনেককে নাজেহাল, গ্রেপ্তার ও অনেকের নামে মিথ্যা মামলা করা হয়েছে।