1. »
  2. আন্তর্জাতিক

৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ ০১:১৯ পিএম | আপডেট: বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ ০১:১৯ পিএম

৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

চার ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। অপতথ্য ছড়ানোর অভিযোগে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গতকাল বুধবার (২০ মার্চ) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তি ও প্রতিষ্ঠান রুশ সরকারের নির্দেশিত অপতথ্য প্রচারে সহায়তা করেছে। বুধবার মার্কিন ট্রেজারি বিভাগ এ নিষেধাজ্ঞা দিয়েছে।

রয়টার্স জানিয়েছে, নিষেধাজ্ঞার আওতায় পড়া প্রতিষ্ঠানগুলো হলো মস্কোভিত্তিক প্রতিষ্ঠান সোশ্যাল ডিজাইন এজেন্সি ও রাশিয়ার বহুজাতিক ব্যবসাপ্রতিষ্ঠান স্ত্রুকতুরা এলএলসি। এ ছাড়া দুই ব্যক্তি হলেন এ দুই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইলিয়া আন্দ্রেভিচ গাম্বাশিজ এবং নিকোলাই আলেকসান্দ্রোভিচ তুপিকিন।

মার্কিন ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, গণমাধ্যমের পরিচয় গোপন করে বিদেশে নেতিবাচক-ক্ষতিকারক প্রচারণার সঙ্গে যুক্ত হয়ে রুশ সরকারকে পরিষেবা দেওয়ায় চার ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ট্রেজারি বিভাগ জানিয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা ৬০টির বেশি ওয়েবসাইট ও বৈধ গণমাধ্যমের ছদ্মবেশে এবং ভুয়া সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট ব্যবহার করে অপতথ্য ছড়িয়েছে। নিষেধাজ্ঞা আরোপের ফলে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে যে সম্পদ রয়েছে তা জব্দ করেছে দেশটি।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই রাশিয়ার বিরুদ্ধে অপতথ্য ছড়ানোর অভিযোগ করে আসছে। দেশটির অভিযোগ, রাশিয়া গণতান্ত্রিক দেশগুলোতে অস্থিতিশীলতা তৈরি করতে এমনটা করছে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দুই দেশের মধ্যকার টানপড়েনের মধ্যে এসব ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।