1. »
  2. শিক্ষা

ঢাবি অধ্যাপক জিয়া রহমান আর নেই

শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ১২:৩৬ পিএম | আপডেট: শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ১২:৩৬ পিএম

ঢাবি অধ্যাপক জিয়া রহমান আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান মারা গেছেন(ইন্না-লিল্লাহে…রাজেউন)। তিনি বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন।তিনি বিভাগটির প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যানও ছিলেন। এর আগে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

গতকাল শনিবার (২৩ মার্চ) ভোর রাতে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান মানবজমিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রক্টর বলেন, শনিবার রাত  সাড়ে তিনটার পর তিনি মৃত্যুবরণ করেছেন। সংশ্লিষ্ট ডাক্তার মৃত্যুর কারণ হিসেবে হার্ট অ্যাটাকের বিষয়টি নিশ্চিত করেছেন। নিজ বাসাতে হার্ট অ্যাটাক করা জিয়া রহমানকে হাসপাতালে আনার আগেই মৃত্যু হয় বলেও জানান প্রক্টর মাকসুদুর রহমান।

২০১৯ সালের ৩১ অক্টোবর জিয়া রহমান প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ বছরের জন্য আন্তর্জাতিক অপরাধ বিজ্ঞান সোসাইটির (আইএসসি) পরিচালক নির্বাচিত হয়েছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই পদে আসীন ছিলেন।

১৯৮২ সালে ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮৫ সালে সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে ভর্তি হন। সেখানে ১৯৯০ সালে স্নাতক ও ১৯৯২ স্নাতকোত্তরের পর ২০০৩ সালে কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগ্যারি থেকে দ্বিতীয় মাস্টার্স ও ২০১১ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

শিক্ষকতা জীবনের শুরুতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক ও সহকারী অধ্যাপক ছিলেন জিয়া রহমান। পরে ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিজ বিভাগে শিক্ষকতায় যোগ দেন।

স্বনামধন্য এই অধ্যাপক ২০২২ সালে বিপুল ভোটে জিতে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হয়েছিলেন।