1. »
  2. জাতীয়

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ল

বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০৫:১১ পিএম | আপডেট: বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০৫:১১ পিএম

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ল

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

আজ বুধবার প্রেসিডেন্টের আদেশে এ প্রজ্ঞাপন জারি করা হয়। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপ-সচিব মোহাম্মদ আবু সাঈদ মোল্লা প্রজ্ঞাপনে সই করেন। এতে বলা হয়, সরকারের নির্বাহী আদেশে আগের মতো দুই শর্তে বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়েছে। ২৫শে মার্চ থেকে এ আদেশ কার্যকর হবে।

আগামী ৬ মাস তিনি নিজ বাসায় থেকে চিকিৎসা সেবা গ্রহণ করবেন এবং চিকিৎসার জন্য বিদেশ যেতে পারবেন না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এ নিয়ে অষ্টমবারের মতো বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল। গত ২০ মার্চ সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হক জানান, বিদেশ না যাওয়া ও বাসায় থেকে চিকিৎসা নেয়ার দুই শর্তে সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হচ্ছে।

২০২০ সালের ২৫ মার্চ সরকার ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে বিএনপি চেয়ারপারসনকে মুক্তি দেয়। এরপর দফায় দফায় তার কারাদণ্ড স্থগিত রাখার মেয়াদ বাড়ায় সরকার।

ঢাকার একটি বিশেষ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান বেগম খালেদা জিয়া। হাইকোর্ট এই মামলায় পরের বছর ২০২১ সালের ৩০ অক্টোবর তার আপিল খারিজ করে দেয়ার পর তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করে দেন।

এর আগে, ২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার আরেকটি বিশেষ আদালত বেগম খালেদা জিয়াকে দোষী সাব্যস্ত করে। তখন তাকে সাত বছরের সশ্রম কারাদণ্ডে দেয়া হয়।