1. »
  2. আন্তর্জাতিক

মোজাম্বিকে নৌকা ডুবে মৃত্যু ৯০

সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ১১:০০ এএম | আপডেট: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ১২:৫৭ পিএম

মোজাম্বিকে নৌকা ডুবে মৃত্যু ৯০

মোজাম্বিকের উত্তর উপকূলে একটি নৌকা ডুবে ৯০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

নামপুলা প্রদেশের কর্মকর্তারা জানান, নৌকাটিতে থাকা ১৩০ জনের মধ্যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রদেশটির পররাষ্ট্রমন্ত্রী জেইম নেটো বলেন, লোকগুলো কলেরা প্রাদুর্ভাব থেকে অন্য কোথাও পালিয়ে যাচ্ছিল। অতিরিক্ত যাত্রী তোলার কারণে এবং যাত্রী বহনের জন্য অনুপযুক্ত ছিল বলে নৌকাটি ডুবে যায়।

যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে অনেক শিশু রয়েছে বলেও তিনি জানান।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে সৈকতে বেশ ক’জনের লাশ পড়ে থাকতে দেখা গেছে। তবে ওই ভিডিওর সত্যতা যাচাই করা যায়নি।

গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাবের কারণে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিসেফের মতে, বর্তমান প্রাদুর্ভাব ২৫ বছরের মধ্যে সবচেয়ে খারাপ। ২০২৩ সালের অক্টোবর থেকে মোজাম্বিকে অন্তত ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৩০ জন মারা গেছে।

প্রতিবেশী কাবো ডেলগাডো প্রদেশে একটি ইসলামপন্থী বিদ্রোহ ছয় বছর আগে শুরু হওয়ার পর থেকে কমপক্ষে চার হাজার মানুষ নিহত ও প্রায় এক মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে বলে দাবি করা হচ্ছে।

প্রায় ৪০০ বছর ধরে পর্তুগিজ পূর্ব আফ্রিকার রাজধানী ছিল মোজাম্বিক দ্বীপ। ওই সময় অঞ্চলটি ঔপনিবেশিক শাসনের অধীনে ছিল। দ্বীপটি তার ঔপনিবেশিক স্থাপত্য এবং একটি ট্রেডিং পোস্ট হিসেবে সমৃদ্ধ ইতিহাসের জন্য একটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।
সূত্র : বিবিসি