1. »
  2. আন্তর্জাতিক

গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০৯:১২ পিএম | আপডেট: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০৯:১২ পিএম

গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ৭ অক্টোবর থেকে ইসরাইলের অব্যাহত হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায়ই হত্যা করা হয়েছে ৪২ জন ফিলিস্তিনিকে।

আজ শুক্রবার (১৯ এপ্রিল) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ হাজার ১২ জন। আর আহতের সংখ্যা ৭৬ হাজার ৮৩৩ জন।

গত ২৪ ঘণ্টায় ৪২ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন আরো ৬৩ জন।

ইসরাইলি হামলায় নিহত হয়েছে ১০ হাজারের বেশি নারী। অর্থাৎ মোট নিহতের এক-তৃতীয়াংশই নারী। এসব নারীদের মধ্যে ৬ হাজারের মতো মা রয়েছেন। আর তাদের মৃত্যুতে এতিম হয়েছে ১৯ হাজারের মতো শিশু।

জাতিসঙ্ঘের নারী বিষয়ক সংস্থা এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলেছে, ‘ইসরাইলি বোমা হামলা থেকে যেসব নারী বেঁচে গেছেন তারাও বাস্তুচ্যুত ও বিধবা হয়েছেন। এবং মারাত্মক খাদ্যাভাবের সম্মুখীন হয়েছেন। এই বিধ্বংসী বিভেদমূলক প্রভাব গাজার যুদ্ধকে নারীদের বিরুদ্ধে যুদ্ধে পরিণত করে চলেছে।’

ফিলিস্তিনিদের বিরুদ্ধে মারাত্মক ধরনের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চার ইসরাইলি বসতি স্থাপনকারীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপিয়ান কাউন্সিল।

এক প্রেস বিজ্ঞপ্তিতে কাউন্সিল বলেছে, এ চারজন মারাত্মক মানবাধিকার লঙ্ঘন ঘটিয়েছে। এদের মধ্যে দু’জন সরাসরি ফিলিস্তিনিদের ওপর আক্রমণে অংশ নিয়েছে।

নিষেধাজ্ঞা দেয়া ইসরাইলিরা হলেন- মেইর ইতিনগার, এলিশা ইয়েরেদ, নেরিয়া বেন পাজি ও ইউয়িনন লেভি।

এছাড়া ইউরোপিয়ান কমিশন আরো দুটি উগ্র ইহুদি গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে, যার সদস্যরা পশ্চিম তীরে সহিংসতার সাথে জড়িত।

সূত্র : আলজাজিরা