1. »
  2. সমগ্র দেশ

আরও তিন দিন বাড়ল ‘হিট অ্যালার্ট’

সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০১:০১ পিএম | আপডেট: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০১:০১ পিএম

আরও তিন দিন বাড়ল ‘হিট অ্যালার্ট’

দেশের বিভিন্ন স্থানে অতি তীব্র থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর ফলে গত দুদিনের হিট অ্যাটাকে বেশ কয়েক জনের মৃত্যুও হয়েছে। এই অবস্থায় আবহাওয়া অধিদপ্তর, ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়ল।

আজ সোমবার (২২ এপ্রিল) সকালে আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, আজ সোমবার তাপমাত্রা খানিকটা কমে যাওয়ার সম্ভাবনা আছে। তবে আগামী দুদিন আবার তাপমাত্রা বাড়তে পারে। তাই হিট অ্যালার্ট আরও তিন দিন বাড়িয়ে দেওয়া হয়েছে।

এর আগে দ্বিতীয় দফায় তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয় গত ১৯ এপ্রিল। গতকাল রোববার দীর্ঘ ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার কথা ছিল। কিন্তু তাপপ্রবাহের কারণে তা বন্ধ করে দেওয়া হয়।

এদিকে গতকাল রোববার (২১ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া পাবনার ঈশ্বরদীতে ৪২, রাজশাহীতে ৪১.৫, কুষ্টিয়ার কুমারখালীতে ৪০.৮, টাঙ্গাইলে ৪০.৪ এবং যশোরে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ অবস্থায় আবহাওয়া অফিসের সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ সোমবার থেকে পরবর্তী ৩ দিন অব্যাহত থাকতে পারে। এ সময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

সোমবার সকালে অপর এক বার্তায় আবহাওয়া অধিদপ্তর জানায়, বিরাজমান তাপপ্রবাহ আগামী পাঁচদিনেও উল্লেখযোগ্য পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই।