1. »
  2. তথ্য প্রযুক্তি

নাসার মহাকাশ মিশনের লক্ষ্য 'সাইকি'

শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০৫:৩৪ পিএম | আপডেট: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০৫:৩৪ পিএম

নাসার মহাকাশ মিশনের লক্ষ্য 'সাইকি'

মার্কিন মহাকাশ সংস্থা নাসার মহাকাশযান বিরল ধাতু দ্বারা সমৃদ্ধ গ্রহাণুর উদ্দেশে পাড়ি দিলো। মহাকাশের এই ধাতুর ভান্ডারকে ‘সাইকি’ বলা হয়। বিজ্ঞানীদের অনুমান লোহা, নিকেল, সোনার মতো ধাতু রয়েছে সেখানে। সেটাও প্রচুর পরিমাণে। আলু আকৃতির গ্রহাণুটির কাছে নাসার  যান পৌঁছবে ২০২৯ সালে। বেশিরভাগ গ্রহাণুই পাথুরে বা বরফের হয়ে থাকে এবং এটি ধাতব জগতের প্রথম অনুসন্ধান। 

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, এটি একটি প্রাথমিক গ্রহের মূল অংশের অবশেষ হতে পারে। স্পেসএক্স মহাকাশযানটি নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। কয়েক দশক ধরে শিলা, বরফ এবং গ্যাস সমৃদ্ধ গ্রহাণু পরিদর্শন করার পর, NASA ধাতুতে প্রলেপিত একটি গ্রহাণু অনুসরণ করার দিকে মনোনিবেশ করেছে। এখন পর্যন্ত আবিষ্কৃত নয়টি বা তার বেশি ধাতু-সমৃদ্ধ গ্রহাণুর মধ্যে, সাইকি হলো সবচেয়ে বড়, মঙ্গল এবং বৃহস্পতির মধ্যবর্তী প্রধান গ্রহাণু বেল্টের বাইরের অংশে সূর্যকে প্রদক্ষিণ করছে লক্ষ লক্ষ অন্যান্য গ্রহাণুর  সাথে। এটি ১৮৫২ সালে আবিষ্কৃত হয়েছিল এবং গ্রীক পৌরাণিক কাহিনীর  দেবীর নামে এর নামকরণ করা হয়।

"অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির প্রধান বিজ্ঞানী লিন্ডি এলকিন্স-ট্যান্টন বলেছেন, ''আমাদের পৃথিবীর ধাতব কেন্দ্রে যাওয়ার মানুষের স্বপ্ন দীর্ঘদিনের। এক্ষেত্রে চাপ খুব বেশি। ''
জ্যোতির্বিজ্ঞানীরা রাডার এবং অন্যান্য পর্যবেক্ষণ থেকে জানতে পেরেছেন, গ্রহাণুটি  প্রায় ১৪৪ মাইল প্রস্থে  এবং ১৭৩ মাইল  দীর্ঘ। তারা বিশ্বাস করেন যে, এটি লোহা, নিকেল এবং অন্যান্য ধাতু দ্বারা পরিপূর্ণ। এটাও সম্ভব যে সোনা , রূপো ,প্ল্যাটিনাম বা ইরিডিয়ামের  মতো উপাদানও এর মধ্যে থাকতে পারে।

এলকিন্স-ট্যানটনের মতে, সৌরজগতের গঠন থেকে ৪.৫ বিলিয়ন বছর আগে এটি একটি গ্রহের বিল্ডিং ব্লক ছিলো। গ্রহাণুটি কীভাবে পৃথিবীতে প্রাণের উদ্ভব হয়েছিল এবং  আমাদের গ্রহকে বাসযোগ্য করে তোলে তার মতো মৌলিক প্রশ্নের উত্তর দিতে সাহায্য করতে পারে।

পৃথিবীতে, গ্রহের আয়রন কোর চৌম্বক ক্ষেত্রের জন্য দায়ী যা আমাদের বায়ুমণ্ডলকে রক্ষা করে এবং জীবনকে সক্ষম করে। অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির নেতৃত্বে এই মিশনে খরচ হয়েছে ১.২ বিলিয়ন। মহাকাশযানটি সৌর বৈদ্যুতের ওপর নির্ভর করে। গভীর মহাকাশ থেকে পৃথিবীতে ডেটা প্রবাহকে প্রসারিত করার প্রয়াসে রেডিও তরঙ্গের পরিবর্তে লেজার ব্যবহার করে রাইডের জন্য একটি পরীক্ষামূলক যোগাযোগ ব্যবস্থাও রয়েছে।নাসা  আশা করে যে পরীক্ষাটি ১০ ​​গুণেরও বেশি ডেটা দেবে। মহাকাশযানটি এক বছর আগে উৎক্ষেপণের জন্য তৈরী করা হয়েছিল, কিন্তু দুর্বল ব্যবস্থাপনা এবং অন্যান্য সমস্যার কারণে ফ্লাইট সফ্টওয়্যার পরীক্ষায় বিলম্ব হয়। তাই মূলত পরিকল্পনা অনুযায়ী ২০২৬ সালে গ্রহাণুটিতে পৌঁছানোর পরিবর্তে, মহাকাশযানটি ২০২৯ সালে সেখানে পৌঁছাবে।

সূত্র : ইন্ডিয়া টুডে