1. »
  2. তথ্য প্রযুক্তি

যোগাযোগ বিচ্ছিন্ন গাজার পাশে ইলন মাস্ক, পাল্টা হুমকি ইসরাইলের

রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০৭:০০ পিএম | আপডেট: রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০৭:০০ পিএম

যোগাযোগ বিচ্ছিন্ন গাজার পাশে ইলন মাস্ক, পাল্টা হুমকি ইসরাইলের

ইসরাইলি নানা পদক্ষেপের কারণে নেটওয়ার্ক ব্ল্যাকআউট চলছে গাজায়। এমন অবস্থায় ফিলিস্তিনের এই অঞ্চলটিতে যেনো মানবিক কার্যক্রম ব্যহত না হয় সে জন্য নিজের স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা চালুর ঘোষণা দিয়েছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। আর এতে ভীষণ চটেছে ইসরাইল। দেশটি হুমকি দিয়েছে, ইলন মাস্কের এই পরিকল্পনা ভণ্ডুল করে দিতে যা যা করা প্রয়োজন তাই করবে। 

ইসরাইলের যোগাযোগ্মন্ত্রী শলোমো কাহরি বলেন, হামাস এই ইন্টারনেট সেবা ব্যবহার করে তার সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করবে। এ নিয়ে কোনো সন্দেহই নেই। আমরা যেহেতু জানি, ইলন মাস্ক নিজেও তা জানেন। তবে ইসরাইলের এই উদ্বেগের প্রেক্ষিতে মাস্ক আশ্বস্ত করেছেন যে, তারা গাজা থেকে হওয়া সকল যোগাযোগের ওপরে নজর রাখবে। এই সেবা যাতে শুধু মানবিক কার্যক্রমেই ব্যবহৃত হয় তা নিশ্চিত করা হবে। 

কেবলমাত্র ‘আন্তর্জাতিকভাবে স্বীকৃত’ বিভিন্ন ত্রাণদাতা প্রতিষ্ঠানই স্টারলিংক ইন্টারনেট সংযোগ পাবে। টেলিফোন ও ইন্টারনেট ব্ল্যাকআউটে শনিবার গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন গাজার অধিবাসীরা। ফলে ইসরাইলের বিমান ও স্থলাভিযান বেড়ে যাওয়ার কারণে তাদের পক্ষে প্রিয়জনদের সঙ্গে ফোনে কথা বলা, অ্যাম্বুলেন্স ডাকা বা সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করাও সম্ভব হচ্ছে না।

বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বলেছে, গাজায় ব্ল্যাকআউটটি শুরু হয় শুক্রবারের শেষ দিকে। ফলে, এরইমধ্যে চলমান প্রতিকূল পরিস্থিতি আরও বাজে রূপ নেয়ায় কারও জীবন বাচানো বা কর্মীদের সঙ্গে যোগাযোগের বেলায় বাধার মুখে পড়ছে সংস্থাগুলো। 

উল্লেখ্য, এর আগে ইউক্রেনকেও বিনামূল্যে ইন্টারনেট সেবা দিয়েছিল স্টারলিংক। তবে এই ইন্টারনেট ব্যবহার করে রাশিয়ায় আক্রমণের চেষ্টা করলে ইলন মাস্ক ইউক্রেনকে স্টারলিংক সেবা দেয়া সীমিত করে দেন।