1. »
  2. তথ্য প্রযুক্তি

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নগ্ন করা হচ্ছে নারীদের

রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০২:৩০ পিএম | আপডেট: রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০৩:১০ পিএম

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নগ্ন করা হচ্ছে নারীদের

আধুনিক বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। তবে একে একে মনে আসতে শুরু করেছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স- এর ক্ষতিকারক দিক। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, যে সমস্ত অ্যাপ্লিকেশন ও ওয়েবসাইটগুলি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নারীদের  ছবি থেকেই নগ্ন করা যায়, তা দ্রুত হারে জনপ্রিয়তা অর্জন করছে। 

এই অ-সম্মতিমূলক পর্নোগ্রাফি তৈরি এবং বিতরণের  প্রবণতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গ্রাফিকা নামক একটি সোশ্যাল নেটওয়ার্ক অ্যানালাইসিস কোম্পানির সমীক্ষায় দেখা যায়, শুধু গত সেপ্টেম্বর মাসেই ২৪ মিলিয়ন বা ২.৪ কোটি মানুষ এমন ওয়েবসাইটে ক্লিক করেছেন, যেখানে নারীদের ছবির উপরে আঙুল বুলিয়ে তাদের নগ্ন করা যায়। 

গ্রাফিকার তথ্য অনুযায়ী, এই ধরনের অ্যাপের প্রস্তুতকারকরা গ্রাহকদের আকর্ষণ করতে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কগুলিকে মার্কেটিংয়ের জন্য ব্যবহার করা হচ্ছে। চলতি বছরের শুরু থেকে এই ধরনের বিজ্ঞাপনের লিংক সোশ্যাল মিডিয়ায় ২৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অনেক পরিষেবা শুধুমাত্র নারীদের নিয়েই কাজ করছে। 

এই অ্যাপগুলি কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতির কারণে অ-সম্মতিহীন পর্নোগ্রাফির উদ্বেগজনক প্রবণতার অংশ-এক ধরনের বানোয়াট মিডিয়া যা ডিপফেক পর্নোগ্রাফি নামে পরিচিত। এর বিস্তার গুরুতর আইনি এবং নৈতিক বাধাগুলির মধ্যে পড়ে । কারণ ছবিগুলি প্রায়শই সোশ্যাল মিডিয়া থেকে নেয়া হয় এবং নিয়ন্ত্রণ ছাড়াই বিতরণ করা হয়।

জনপ্রিয়তার উত্থানটি বেশ কয়েকটি ওপেন সোর্স ডিফিউশন মডেল বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রকাশের সাথে মিলে যায় যা কয়েক বছর আগে তৈরি করা ছবিগুলির থেকে অনেক বেশি উচ্চতর ছবি তৈরি করতে পারে, গ্রাফিকা বলেছেন। যেহেতু তারা ওপেন সোর্স, অ্যাপ ডেভেলপাররা যে মডেলগুলি ব্যবহার করে তা বিনামূল্যে পাওয়া যায়। 

গুগলের একজন মুখপাত্র বলেছেন যে, কোম্পানি "যৌনতাপূর্ণ বিষয়বস্তু ধারণ করে এমন বিজ্ঞাপনের অনুমতি দেয় না। আমরা প্রশ্নবিদ্ধ বিজ্ঞাপনগুলি পর্যালোচনা করেছি এবং আমাদের নীতি লঙ্ঘন করে সেগুলিকে সরিয়ে দিচ্ছি। X বা Reddit কেউই মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।  অ-সম্মতিমূলক পর্নোগ্রাফি দীর্ঘদিন ধরে ইন্টারনেটের একটি ক্ষতিকারক বিষয় হয়ে উঠেছে, কিন্তু  বিশেষজ্ঞরা উদ্বিগ্ন হয়ে উঠছেন যে, এআই প্রযুক্তির অগ্রগতি ডিপফেক সফটওয়্যারকে সহজ এবং আরও কার্যকর করে তুলেছে ।

সূত্র : হিন্দুস্থান টাইমস