1. »
  2. অর্থ বাণিজ্য

ব্রিকস জোটে যোগ দিচ্ছে আরও পাঁচ দেশ

বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:৫০ পিএম | আপডেট: বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:৫০ পিএম

ব্রিকস জোটে যোগ দিচ্ছে আরও পাঁচ দেশ

ব্রিকস জোটে যোগ দিচ্ছে আরও পাঁচ দেশ। গত বছর আমন্ত্রণ জানানোর পর এবার তারা জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। বুধবার (৩১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডর বুধবার জানান, ৫টি দেশ জোটে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছে। দেশগুলো হলো মিসর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আবর আমিরাত। গেল বছর তাদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

গত বছরের আগস্টে জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সময়ে আর্জেন্টিনাসহ ছয় দেশকে জোটে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে এতে যোগ না দেওয়ার সিদ্ধান্ত জানায় আর্জেন্টিনা।

দেশগুলোর জোটে যোগ দেওয়ার মাধ্যমে এর সদস্য দেশের সংখ্যা ১০-এ গিয়ে দাঁড়াবে। এর আগে জোটের সদস্য ছিল কেবল ব্রাজিল, রাশিয়া, চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

এ সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী বলেন, শ্রদ্ধার সঙ্গে জানাচ্ছি, আমন্ত্রণ পাওয়া ৬টি দেশের মধ্যে ৫টি দেশ সদস্য হওয়ার বিষয়টিতে সম্মত হয়েছে। এসব দেশ হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইথিওপিয়া, ইরান এবং মিসর।

এর আগে বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে আর্জেন্টিনা যোগ দেবে না বলে জানান দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো। গেল বছরের আগস্টেই নতুন এই ব্লকের সদস্য দেশ হিসেবে যোগদানের আমন্ত্রণ পায় আর্জেন্টিনা।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট হিসেবে জাভিয়ের মিলের অধীনে আর্জেন্টিনা কখনোই চীনা নেতৃত্বাধীন উদীয়মান ব্লক ব্রিকসে যোগদান করবে না।