1. »
  2. অর্থ বাণিজ্য

খোলাবাজারে ডলার সংকট

বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ ০৬:২৫ পিএম | আপডেট: বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ ০৬:২৫ পিএম

খোলাবাজারে ডলার সংকট

ক্রলিং পেগ ঘোষণা করে মার্কিন মুদ্রা ডলারের দর ১১৭ টাকা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে আবারো খোলাবাজারে ডলার নিয়ে অস্থিরতা শুরু হয়েছে। ইতোমধ্যেই খোলাবাজার থেকে উধাও হয়ে গেছে ডলার। তবে দুই-একটি মানি চেঞ্জারে পাওয়া গেলেও গুণতে হচ্ছে ১২৬-১২৮ টাকা। রাজধানীর মতিঝিল, দিলকুশা, পল্টন ও গুলশান এলাকার মানি চেঞ্জারগুলো ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

তথ্য বলছে, গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংক ডলারের দর ১১৭ টাকা নির্ধারণ করে দেয়। ওই সময়ও খোলাবাজারে ডলারের নির্ধারিত দর ছিল ১১৬ টাকা। যদিও ব্যবসায়ীরা ১১৮ থেকে ১১৯ টাকা ডলার বিক্রি করছিল। কিন্তু ব্যাংক রেট ১১৭ টাকা নির্ধারণ করে দেওয়ার পরই খোলাবাজারে ডলারের সংকট তৈরি হয়। এতে ডলারে দর এক লাফে বেড়ে ১২৬ থেকে ১২৮ টাকায় দাঁড়িয়েছে। যদিও মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব মো. হেলাল উদ্দিন সিকদারের দাবি ডলার দর ১২১-১২২ টাকায় বিক্রি হচ্ছে।

তিনি বলেন, খোলাবাজারে ডলারের তেমন কোনো সংকট ছিল না। আমরা কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত দরেই ডলার বিক্রি করতে শুরু করেছিলাম। কিন্তু হঠাৎ করে ডলারের দর ১১৭ টাকা নির্ধারণ করে দেওয়ায় একটু সমস্যা তৈরি হয়েছে। এক সঙ্গে এতে টাকা বৃদ্ধি না করলে ভালো হতো। তবে আমরা চেষ্টা করছি যাতে ডলার দর খুব বেশি বেড়ে না যায়।

এদিকে রাজধানীর দিলকুশা এলাকায় ডলার কিনতে আশা রফিকুলের কাছে জানতে চাইলে তিনি বলেন, ৪টি মানি চেঞ্জারে গিয়েও ডলার পাইনি। তারা বলছে ডলার নেই। অন্য জায়গায় যোগাযোগ করেন।

আর দিলকুশা এলাকার একটি মানি চেঞ্জারের কর্মকর্তার কাছে গ্রাহক সেজে দাম জানতে চাইলে তিনি বলেন, আমার কাছে ডলার নেই। তবে ব্যবস্থা করে দিতে পারব। সে ক্ষেত্রে দাম দিতে হবে ১২৮ টাকা করে। অপর একজন দর ১২৬ টাকা জানিয়েছেন। অন্য আরও কয়েকজনের কাছে জানতে চাইলেও তারা ডলার নেই বলে জানিয়েছে।