1. »
  2. খেলার মাঠ

এক বছর পর টেস্টে ফিরছেন সাকিব

মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪ ০৪:৪০ পিএম | আপডেট: মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪ ০৪:৪০ পিএম

এক বছর পর টেস্টে ফিরছেন সাকিব

প্রায় এক বছর পর টেস্ট ক্রিকেটে ফিরছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচের জন্য ১৫ জনের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথম টেস্টে মুশফিকুর রহিমের চোটের কারণে দলে ডাক পাওয়া তাওহীদ হৃদয়ের জায়গায় এই ম্যাচে রাখা হয়েছে সাকিবকে।

লম্বা সময় ধরে টেস্টের বাইরে ছিলেন সাকিব। সর্বশেষ ২০২৩ সালের এপ্রিলে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেন এই অলরাউন্ডার। ওই ম্যাচে ব্যাটিং করা একমাত্র ইনিংসে তার ব্যাট থেকে আসে ৮৭ রান। আর দুই ইনিংস মিলিয়ে নেন ২ উইকেট। এরপর আফগানিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজের প্রথম ম্যাচ মিস করেন সাকিব। এর মধ্যে বাংলাদেশ আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে একটি করে ম্যাচ জেতে। হার একটি নিউজিল্যান্ড আরেকটি শ্রীলঙ্কার বিপক্ষে। 

এছাড়া দ্বিতীয় টেস্টের দলে আরেকটি পরিবর্তন এনেছে বিসিবি। অ্যাঙ্কেলের চোটের কারণে ছিটকে গেছেন পেসার মুশফিক হাসান।

তার জায়গায় ডাক পেয়েছেন আরেক ডানহাতি পেসার হাসান মাহমুদ। এবারই প্রথম টেস্ট দলে ডাক পেলেন হাসান। ১৬টি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলে তার শিকার ৪৯ উইকেট। 
আগামী ৩০শে মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে গড়াবে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট। প্রথম ম্যাচে ৩২৮ রানে হারা বাংলাদেশ সিরিজে পিছিয়ে আছে ১-০ ব্যবধানে। 

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক সৌরভ, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দীপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাহিদ রানা ও হাসান মাহমুদ।