1. »
  2. অর্থ বাণিজ্য

ভরিতে স্বর্ণের দাম কমলো ১৭৫০ টাকা

শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০১:০৩ এএম | আপডেট: শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০১:০৩ এএম

ভরিতে স্বর্ণের দাম কমলো ১৭৫০ টাকা

প্রায় মাস খানেক আগে দেশে সোনার ভরি প্রথমবারের মতো লাখ টাকা ছাড়িয়েছিল। তবে এক মাস পর ভাল মানের (২২ ক্যারেট) প্রতি ভরি স্বর্ণের দাম ভরিতে কমলো ১,৭৫০ টাকা কমিয়ে এখন ভরি প্রতি করা হয়েছে  ৯৯,০২৭ টাকা। 

আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে পিওর গোল্ডের মূল্য কমেছে। তাই স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং সভায় স্বর্ণ ও রুপার দাম কমানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল থেকে নতুন দর কার্যকর হবে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২২ ক্যারট প্রতি গ্রাম স্বর্ণের মূল্য হবে ৮ হাজার ৪৯০ টাকা। অর্থাৎ প্রতি ভরি (১ ভরি সমান ১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের জন্য এখন থেকে ৯৯ হাজার ২৭ টাকা খরচ করতে হবে। আগে যা ছিল ১ লাখ ৭৭৭ টাকা। অর্থাৎ, ভরিতে স্বর্ণের দাম কমেছে ১ হাজার ৭৫০ টাকা।

এছাড়া ২১ ক্যারটের প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ১১০ টাকা, ১৮ ক্যারটের প্রতি গ্রামের দাম নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৯৫০ টাকা এবং সনাতন পদ্ধতিতে প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৭৯০ টাকা।

বাজুস আরও জানায়, ২২ ক্যারটের প্রতি গ্রাম রুপার নতুন দাম ১৪৭ টাকা, ২১ ক্যারটের ১৪০ টাকা এবং ১৮ ক্যারটের ১২০ টাকা।