1. »
  2. অর্থ বাণিজ্য

বাজারে এবার বাড়ল মসুর ডালের দাম, কেজিতে ৫ টাকা

বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০৫:৫৩ পিএম | আপডেট: বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০৫:৫৩ পিএম

বাজারে এবার বাড়ল মসুর ডালের দাম, কেজিতে ৫ টাকা

বাজারে প্রতিনিয়তই কোনো না কোনো ভোগ্যপণ্যের দাম বাড়ছেই। ডিম ও পেঁয়াজের দামে অস্থিরতার পর এবার বেড়েছে মসুর ডালের দাম। চলতি সপ্তাহে খুচরা পর্যায়ে সব ধরনের মসুর ডালের দাম কেজিতে ৫ টাকা বেড়েছে। নিম্ন আয়ের মানুষ যখন মাছ, মাংস ও ডিম কিনতে হাঁসফাঁস করছেন, তখন ডালের এই বাড়তি দাম তাঁদের সংসার খরচ আরও বাড়িয়ে দেবে। 

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, মোটা, মাঝারি ও চিকন দানা— এই তিন রকমের মসুর ডালের দাম খুচরায় কেজিতে ৫ টাকা বেড়েছে। অন্যান্য ডালের দাম অবশ্য স্থিতিশীল আছে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা বিশ্লেষণ করেও একই চিত্র মিলেছে। সংস্থাটির হিসাবে মোটা ও মাঝারি দানার মসুর ডালের দাম গত এক মাসে যথাক্রমে ৩ ও ৪ শতাংশ বেড়েছে। 

বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয় মসুর ডাল। গত সপ্তাহেও প্রতি কেজি মোটা মসুর ডাল ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হয়েছিল। সেই ডালের কেজি এখন ৯৫ থেকে ১০০ টাকা। মাঝারি দানার মসুর ডালের কেজি ১১০-১১৫ থেকে বেড়ে ১১৫ থেকে ১২০ টাকায় উঠেছে। আর ভালো মানের, অর্থাৎ সরু দানার মসুর ডালের কেজি পড়ছে এখন ১৩৫ থেকে ১৪০ টাকা। গত সপ্তাহে এই ডালের খুচরা দাম ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি। 

রাজধানীর শাহজাহানপুর বাজারের ফেনী জেনারেল স্টোরের স্বত্বাধিকারী আজহার উদ্দিন বলেন, মসুর ডালের দাম চার-পাঁচ দিন আগে থেকে কিছুটা বাড়তি। তাতে সব ধরনের মসুর ডাল কেজিতে ৫ টাকার মতো বেড়েছে। তবে সরবরাহে কোনো ঘাটতি নেই। অন্য কোনো ডালের দাম বাড়েনি।

দেশে সাধারণত অস্ট্রেলিয়া, কানাডা ও নেপাল থেকে বিভিন্ন ধরনের ডাল আমদানি হয়ে থাকে। সাম্প্রতিক সময়ে ভারত থেকেও ডাল আমদানি শুরু হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) দেশভিত্তিক কৃষিপণ্য উৎপাদনের পরিসংখ্যান অনুযায়ী, স্বাধীনতার পর মসুর ডালের উৎপাদনে বাংলাদেশ বিশ্বের শীর্ষ দশে ছিল। পরে বাংলাদেশ পিছিয়ে যায়। অবশ্য এখন আবার যুক্তরাষ্ট্র, ইথিওপিয়া, রাশিয়া ও চীনকে পেছনে ফেলে বাংলাদেশ ষষ্ঠ অবস্থানে উঠেছে।