1. »
  2. খেলার মাঠ

দলের সঙ্গে পাকিস্তানে লিটন

মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ১০:০০ এএম | আপডেট: মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০৫:২৮ পিএম

দলের সঙ্গে পাকিস্তানে লিটন

এশিয়া কাপের শুরু থেকেই দলের সঙ্গে থাকার কথা ছিলো টাইগার স্টাইলিশ ওপেনার লিটন কুমার দাসের। তবে স্কোয়াড যেদিন দেশ ছাড়ে সেইদিন ভাইরাস জ্বরে আক্রান্ত হওয়ায় দলের সঙ্গে যেতে পারেনি এই ওপেনার। পরে দুইদিন পর্যবেক্ষণে রাখা হয় তাকে সে সময়ও জ্বর না কমায় প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামার আগে তাকে স্কোয়াড থেকে বাদ দিয়ে যুক্ত করা হয় আরেক উইকেটরক্ষক ব্যাটার এনামুল হক বিজয়কে। তবে সেসময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক জানিয়েছিলেন যদি বাংলাদেশ এই টুর্নামেন্টের সুপার ফোরে ওঠে তাহলে দলের সঙ্গে যুক্ত হতে পারে লিটন।

গত পরশু রাতে এশিয়া কাপের গ্রুপ পর্বের নিজেদের দ্বিতীয় খেলোয়াড় আফগানিস্তানের বিপক্ষে ৮৯ রানের বড় জয় পেয়েছে টাইগাররা। এতে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারার পরও এক কথায় নিশ্চিতই হয়ে গেছে এই টুর্নামেন্টে সুপার ফোরে খেলবে সাকিব আল হাসানরা। আর তাতেই বর্তমানে সুস্থ থাকায় গতকাল রাতে দলের সঙ্গে যুক্ত হতে পাকিস্তানের উদ্দেশে ঢাকা ছেড়ে গিয়েছেন লিটন কুমার দাস। 

জানা গেছে, গতকাল রাত ৯.১৫ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশ ছেড়েছেন তিনি। আগে থেকেই তার নামে এই বিমানের একটি ফ্লাইটে টিকিট কাটা ছিলো।

এদিকে লিটন পাকিস্তানে গেলেও যোগ দিতে পারবেন না দলের সঙ্গে। কেননা তিনি ছাড়াই স্কোয়াডে বর্তমানে রয়েছে ১৭ জন। লিটনসহ এখন ১৮।  আর এশিয়ান ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুসারে কোনো দলই ১৭ জনের বেশি স্কোয়াড সাজাতে পারবে না। সেক্ষেত্রে অন্য কোনও ক্রিকেটারের ইনজুরি হলে এবং সেই ক্রিকেটার টুর্নামেন্ট থেকে ছিটকে গেলে এসিসির অনুমোদন দিয়ে তবেই দলের সঙ্গে ‘বৈধ উপায়ে’ থাকতে পারবেন লিটন। 

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, লিটনকে নিয়ে যাওয়ার জন্য তো কাউকে ইনজুরিতে পড়তে হবে। দল তো ১৭ জনের হয়ে গেছে। তবে কিছু ইনজুরি শঙ্কা আছে দলে। আমরা আলোচনা করছি আপাতত। তাই পাকিস্তানে গেলেও লিটন থাকবে টাইগারদের ব্যাকাপ পরিকল্পনায়।