1. »
  2. খেলার মাঠ

বিশ্বকাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের শরফুদ্দৌলা

শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩ ১০:০০ এএম | আপডেট: শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩ ১১:০৬ পিএম

বিশ্বকাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের শরফুদ্দৌলা

দরজায় কড়া নাড়ছে আইসিসি ওয়ানডে ওয়ার্ল্ডকাপ। অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের আম্পায়ারিং প্যানেলে রয়েছেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বৈশ্বিক আসরে আম্পায়ারিংয়ের সুযোগ পেলেন তিনি। ২০১১ বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে আম্পায়ারিংয়ের দায়িত্ব পেয়েছিলেন সাবেক বাঁহাতি স্পিনার এনামুল হক।

আগামী ৫ঠা অক্টোবর ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে আজ ১৬ জন আম্পায়ার ও ৪ জন ম্যাচ অফিসিয়ালের নাম ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ঘোষিত এই আম্পায়ারিং প্যানেল বিশ্বকাপের লীগ পর্বের ম্যাচগুলোর দায়িত্ব পালন করবেন। সেমিফাইনাল এবং ফাইনালের ম্যাচ অফিসিয়ালদের নাম পরে জানানো হবে। 

শরফুদ্দৌলা এবার ম্যাচ পরিচালনা কিংবা টিভি আম্পায়ারের ভূমিকায় থাকবেন। ২০১১ বিশ্বকাপে চট্টগ্রামে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে রিজার্ভ আম্পায়ারের দায়িত্বে ছিলেন এনামুল হক। তবে সেই আসরে কোনো ম্যাচ পরিচালনার দায়িত্ব পাননি তিনি। সে হিসেবে ছেলেদের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে অভিষেক হতে চলেছে শরফুদ্দৌলার। সবশেষ আইসিসি উইমেন’স ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারের দায়িত্ব পালন করেন তিনি।

ঘোষিত ১৬ আম্পায়ারের মধ্যে ৪ জন আইসিসির ইমার্জিং আম্পায়ার প্যানেলের সদস্য। তার মধ্যেই রয়েছেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ। বাকি তিন জন হলেন- অস্ট্রেলিয়ার পল উইলসন, ইংল্যান্ডের অ্যালেক্স হোয়ার্ফ এবং নিউজিল্যান্ডের ক্রিস ব্রাউন। ইমার্জিং আম্পায়ার প্যানেল থেকে চারজন বিশ্বকাপে সুযোগ পাওয়ায় আনন্দ প্রকাশ করেন আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান। 

তিনি বলেন, ‘ইমার্জিং প্যানেল থেকে ৪ জন আম্পায়ার বিশ্বকাপে জায়গা করে নেয়ায় আমরা খুশি। আশা করি, সকল ম্যাচ অফিসিয়ালরা ভালো করবেন।’

বাকি ১২ জন আইসিসি এলিট প্যানেলের সদস্য। তারা হলেন- নিউজিল্যান্ডের ক্রিস্টোফার গ্যাফানে, শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা, দক্ষিণ আফ্রিকার মারাইস এরাসমাস ও আদ্রিয়ান হোল্ডস্টক, ইংল্যান্ডের তিন আম্পায়ার মাইকেল গফ, রিচার্ড ইলিংওয়ার্থ ও রিচার্ড কেটেলবরো, ভারতের নিতিন মেনন, অস্ট্রেলিয়ার পল রেইফেল এবং রড টাকার, ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন এবং পাকিস্তানের আহসান রাজা। এদের মধ্যে ২০১৯ বিশ্বকাপে ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন কুমার ধর্মসেনা, মারাইস এরাসমাস এবং রড টাকার।

৫ই অক্টোবর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। আইসিসি জানিয়েছে, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ। অনফিল্ড আম্পায়ার থাকবেন নিতিন মেনন এবং কুমার ধর্মসেনা। টিভি আম্পায়ার থাকবেন পল উইলসন।

ভারত বিশ্বকাপে ম্যাচ অফিসিয়ালের দায়িত্ব পাওয়া আইসিসির এলিট প্যানেলের চারজন হলেন- জেফ ক্রো (নিউজিল্যান্ড), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), জাভাগাল শ্রীনাথ (ভারত) ও রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ)।