1. »
  2. খেলার মাঠ

আর টেস্ট খেলতে চান না তাসকিন!

শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০৪:৪৮ পিএম | আপডেট: শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০৪:৪৮ পিএম

আর টেস্ট খেলতে চান না তাসকিন!

তাসকিন আহমেদ ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন চোটের সঙ্গে লড়াই করে। এরপর বিসিবির মেডিকেল বিভাগের পরামর্শে বিশ্রামে যান তিনি। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ও নিউজিল্যান্ড সফরেও খেলা হয়নি তার। রিহ্যাবের পর বিপিএল দিয়ে মাঠে ফেরেন তাসকিন। তবে এখনো সেরা ছন্দে ফিরতে পারেননি তিনি। তাইতো চোটের কথা মাথায় রেখে আর টেস্ট খেলতে চাননা এই পেসার। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শারীরিক ধকল কমাতে নিজেকে টেস্ট ফরম্যাট থেকে সরিয়ে নিতে অনুরোধ জানিয়ে ইতোমধ্যে বিসিবিকে চিঠিও দিয়েছেন তাসকিন।

আগামী সপ্তাহেই খেলোয়াড়দের কার কী অবস্থা, তা জানতে বিসিবির মেডিকেল বিভাগের সঙ্গে বসার কথা নির্বাচকদের। এরপর শুরু হবে শ্রীলঙ্কা সিরিজের দল নির্বাচন প্রক্রিয়া। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী তাসকিনের চোটের বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা তার সঙ্গে কথা বলিনি। বিপিএলের পর তাকে দেখব।

আমরা আগেই বলেছিলাম, বিপিএল হবে তাসকিনের পরীক্ষা। বিপিএলটা শেষ করুক।’ তাসকিন টেস্ট ক্রিকেটে সর্বশেষ ইনিংসে ৯ ওভারে ৩৭ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। আফগানিস্তানের বিপক্ষে গত জুনে সেই টেস্টের পর দীর্ঘ পরিসরের ক্রিকেটে নেই এই পেসার। শ্রীলঙ্কা সিরিজেও তাকে না রাখার অনুরোধ জানিয়ে এরইমধ্যে চিঠি দিয়েছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপরেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস। 

তাসকিনের চিঠির বিষয়ে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘তাসকিন চিঠি দিয়ে জানিয়েছে, সে আর লংগার ভার্সনের (টেস্ট) ক্রিকেট খেলতে চায় না।’ বিপিএলের চলতি আসর শেষ হওয়ার পরই প্রধান কোচ ও তার সঙ্গে বসে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জালাল ইউনুস। 

তিনি বলেন, ‘বিপিএলের খেলা শেষ হওয়ার পর আমরা তার সঙ্গে এ বিষয়ে বসব। কোচকে (চন্ডিকা হাথুরুসিংহে) আসতে দিন, তার সঙ্গেও আমাদের কথা বলতে হবে।’ আগামী ১লা মার্চে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা দল। ৪ঠা মার্চ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলবে দুই দল। ৬ ও ৯ মার্চ সিরিজের বাকি দুই ম্যাচ মাঠে গড়াবে। ১৩ মার্চ শুরু হবে তিন ম্যাচের প্রথম ওয়ানডে। ১৫ ও ১৮ মার্চ হবে বাকি দুই ম্যাচ, ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। 

এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টের জন্য সিলেটে ফিরবে দুই দল। ২২ মার্চ শুরু হবে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের ভেন্যু চট্টগ্রাম। ম্যাচটি শুরু হবে ৩০ মার্চ। টেস্ট না শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলে থাকতে পারেন তাসকিন।