1. »
  2. খেলার মাঠ

শচীন-কোহলির রেকর্ড ছুঁলেন গিল

রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:৫৬ পিএম | আপডেট: রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:৫৬ পিএম

শচীন-কোহলির রেকর্ড ছুঁলেন গিল

প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকানো যশ্বসী জয়সওয়ালের ব্যাট হাসেনি দ্বিতীয় দফায়। ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপট্টম টেস্টের দ্বিতীয় ইনিংসে বিশের কোঠা ছোঁয়ার আগেই আউট হন ভারতীয় ওপেনার। এবার হাল ধরেন শুবমান গিল। ১২ ইনিংসের খরা ঘুচিয়ে ২৪ বছর বয়সী এই ব্যাটার হাঁকান সেঞ্চুরি। আর টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিতে শচীন টেন্ডুলকার এবং বিরাট কোহলির রেকর্ড স্পর্শ করেন গিল। 

২০২৩ সালের মার্চে আহমেদাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক টেস্টে ক্যারিয়ারের ২য় সেঞ্চুরি হাঁকান শুবমান গিল। সেই ম্যাচে ১২৮ রান করেছিলেন তিনি। এরপর ভারতের হয়ে টেস্টের ১২ ইনিংসে সেঞ্চুরির দেখা পাননি গিল। অপেক্ষার অবসান ঘটিয়ে গতকাল বিশাখাপট্টম টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংসে ১৩২ বলে ১১ চার ও ২ ছক্কায় ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি হাঁকান তিনি। শেষ পর্যন্ত গিল আউট হন ১০৪ রানে। ২৪ বছর ১৪৯ দিন বয়সে আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরির দেখা পেলেন শুবমান গিল।

ওয়ানডেতে ছয় শতক হাঁকানো এই ব্যাটার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মেরেছেন একটি সেঞ্চুরি। ভারতের মাত্র তৃতীয় ব্যাটার হিসেবে ২৫ বছর পূর্ণ হওয়ার আগেই আন্তর্জাতিক ক্রিকেটে ১০ সেঞ্চুরির দেখা পেলেন গিল। 

এছাড়া রেকর্ডটি রয়েছে শুধু কিংবদন্তি শচীন টেন্ডুলকার এবং বিরাট কোহলির। পঁচিশ পূর্ণ হওয়ার আগে ২৭৩ ইনিংসে ৩০টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন লিটল মাস্টার শচীন। আর পঁচিশের আগে ১৬৩ ইনিংসে ২১ ইন্টারন্যাশনাল সেঞ্চুরি মারেন কোহলি। ২৫ বছর পূর্ণ হওয়ার আগে ১০ সেঞ্চুরির মাইলফলক ছুঁতে গিলের লেগেছে ৯৭ ইনিংস।