1. »
  2. মতামত

সরকারের সঙ্গে বাবার কাজের সুযোগ হলে তা হবে দারুণ : মনিকা ইউনূস

শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০২:৪২ পিএম | আপডেট: শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০২:৪২ পিএম

সরকারের সঙ্গে বাবার কাজের সুযোগ হলে তা হবে দারুণ : মনিকা ইউনূস

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস সরকারের সঙ্গে আবার কাজ করার সুযোগ পেলে তা দারুণ একটি বিষয় হবে বলে মন্তব্য করেছেন তাঁর মেয়ে মনিকা ইউনূস। তিনি বলেছেন, ড. ইউনূস ও তাঁর সহকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় যেসব অভিযোগ আনা হয়েছে, সেগুলো সম্পূর্ণ মিথ্যা।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনে প্রকাশিত সাক্ষাৎকারে এসব কথা বলেন মনিকা ইউনূস। বিশ্বের বহুল পরিচিত সাংবাদিক সিএনএনের অ্যাঙ্কর ক্রিস্টিন আমানপুরের উপস্থাপনায় ওই সাক্ষাৎকারে ড. ইউনূসের বিরুদ্ধে আনা বিভিন্ন অভিযোগ নিয়ে কথা বলেন মনিকা ইউনূস। 

এক প্রশ্নের জবাবে মনিকা ইউনূস বলেন, ড. ইউনূস এবং তাঁর সহকর্মীরা শতভাগ নিরপরাধ। এ জন্য আপনাকে তাঁর মেয়ের মন্তব্য জানতে হবে না। আন্তর্জাতিক আইনজীবীরাও বিষয়টি দেখেছেন। এগুলো পুরোপুরি মিথ্যা।

বাংলাদেশ সরকারের কাছ থেকে প্রত্যাশা কী এমন প্রশ্নের জবাবে মনিকা ইউনূস বলেন, ‘আমার প্রত্যাশা হলো, শুধু আমার বাবা নয়, তাঁর সব সহকর্মীর বিরুদ্ধে আনা সব অভিযোগ বাতিল করা হোক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রস্তাব দিয়েছেন, সে অনুযায়ী কাজ হলে আমার খুবই ভালো লাগবে। প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, পর্যালোচনার জন্য তিনি আন্তর্জাতিক আইনজীবী ও বিশেষজ্ঞদের স্বাগত জানাবেন। আমি শতভাগ বিশ্বাস করি, এমনটা করা হলে সব অভিযোগ পুরোপুরি বাতিল হয়ে যাবে। কারণ, কোনো অন্যায় হয়নি।

সাক্ষাৎকারের একপর্যায়ে মনিকা ইউনূস বলেন, এই সরকারে সঙ্গে তিনি (ড. ইউনূস) আগেও কাজ করেছেন। আর আমি মনে করি, তাঁর বিরুদ্ধে ভ্রান্ত, জঘন্য মামলা দিয়ে ১০ বছরের বেশি সময় ধরে তাঁকে হয়রানি করে সময় নষ্ট করার চেয়ে আবার একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমি মনে করি, যদি আবার একসঙ্গে কাজ করার সুযোগ আসে, তা হবে দারুণ।

বাংলাদেশে জন্ম নেওয়া মনিকা ইউনূস এখন মার্কিন নাগরিক। তিনি অপেরা গায়িকা ও সামাজিক উদ্যোক্তা। এক প্রশ্নের জবাবে মনিকা ইউনূস বলেন, তাঁরা বাবা রাজনীতিবিদ নন। তাঁর রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা নেই।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাঁর বাবা কখনো দেশ ছাড়বেন না। তিনি সারা জীবন কাজ করে গেছেন। যে দেশকে তিনি এত ভালোবাসেন, কেন সেই দেশ ছাড়বেন?