1. »
  2. বিনোদন

ঢাকাই সিনেমার কিং খানের জন্মদিন আজ

বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০২:৩৪ পিএম | আপডেট: বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০৫:৩৪ পিএম

ঢাকাই সিনেমার কিং খানের জন্মদিন আজ

বাংলাদেশের চলচ্চিত্রজগতে দর্শকপ্রিয়তার শীর্ষস্থান দখল করে আছেন তিনি। প্রকৃত নাম মাসুদ রানা। ভক্তরা কখনো কিং খান, কখনো ভাইজানও বলেও ডাকেন। বছরের পর বছর ঢাকাই সিনেমার একচ্ছত্র অধিপতি। তিনি আর কেউ নন শাকিব খান।

১৯৭৯ সালের ২৮ মার্চ অর্থাৎ আজকের এই দিনে গোপালগঞ্জে তাঁর জন্ম। তাঁর শৈশব কেটেছে নারায়ণগঞ্জে। ১৯৯৯ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালোবাসা’ চলচ্চিত্র থেকে শুরু। সিনেমাটি বাণিজ্যিকভাবে খুব একটা সফল না হলেও নায়ক হিসেবে শাকিব খান চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করেন। অবশ্য এই বছরই আফতাব খান পরিচালিত তাঁর প্রথম চুক্তিবদ্ধ হওয়া ‘সবাই তো সুখী হতে চায়’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি প্রথম ক্যামেরার সামনে দাঁড়িয়ে ছিলেন। যাত্রা শুরুর পর থেকে আর পেছনে ফিরে তাকাননি শাকিব। তাঁর সময়ের বহু নামকরা নায়ক এখন আর পর্দায় নেই। অথচ শাকিব এখনো হিরো, আগের চেয়ে যেন বেশি তারুণ্যে ভরপুর নায়ক। এই নায়কের জনপ্রিয়তা শুধু দেশেই সীমাবদ্ধ নয়, বিদেশেও ছড়িয়ে ছিটিয়ে আছে তাঁর লাখ লাখ ভক্ত। টালিউডেও তাঁর পরিচিতি রয়েছে। 

করোনার দুঃসময় পেরিয়ে গত বছর ‘প্রিয়তমা’ দিয়ে সবাইকে যেন তিনি জানিয়ে গেলেন, এত বছর পরও ফুরিয়ে যাননি তিনি। বাণিজ্যিক সিনেমার বিবেচনায় শাকিব একজনই। তাঁর সময়ে তাঁর সমকক্ষ এখনো কেউ হতে পারেননি। ‘প্রিয়তমা’র রাজত্বের পর এবারের ঈদে আসছেন বিগ বাজেটের সিনেমা ‘রাজকুমার’ নিয়ে। শুধু তা-ই নয়, আসছে কোরবানির ঈদ উপলক্ষেও আসছে তাঁর ‘তুফান’। 

এমনকি তাঁর জন্মদিনটিও বিপুল সমারোহে উদ্‌যাপিত হচ্ছে দেশে-বিদেশে। আমেরিকার ঐতিহ্যবাহী টাইমস স্কয়ারে শোভা পেয়েছে শাকিব খানের ডিজিটাল বিলবোর্ড। সেখানে নায়কের ছবির সাথে বড় অক্ষরে লেখা হয়েছে, আমরা তোমাকে ভালোবাসি। শাকিবিয়ান এফএ ফারজানা আক্তারের উদ্যোগে প্রথমবারের মতো সেখানে এই আয়োজন হয়। 

সামাজিক মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, শাকিবের ৪৫তম জন্মদিনের দিন কেকও কাটা হয়েছে টাইমস স্কয়ারে। সেই সঙ্গে ভক্ত-সহকর্মীদের শুভেচ্ছাবার্তায় ভেসে যাচ্ছেন এই নায়ক।

যদিও অভিনয়জীবনে চূড়ান্ত সফল হলেও তাঁর ব্যক্তিজীবন নিয়ে আছে সমালোচনাও। ঢালিউড অভিনেত্রী অপু বিশ্বাস এবং পরবর্তীতে শবনম বুবলীর সঙ্গে ব্যক্তিগত জীবন জড়িয়ে বিতর্ক তৈরি করেছেন নায়ক। দুই নায়িকার ঘরেই আছে শাকিব খানের দুই সন্তান জয়-বীর। অপু–বুবলীর সঙ্গে বৈবাহিক সম্পর্ক না টিকলেও সন্তানদের দেখভাল করছেন শাকিব, নিয়ম করে সময়ও দেন। দুই সন্তানকে ভালোবাসেন শাকিব। জন্মদিনে বাবাকে শুভেচ্ছা জানিয়েছে তাঁর ছেলে শেহজাদ খান বীর।

শাকিব খানের উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে ‘মাই নেম ইজ সুলতান’, ‘স্বপ্নের বাসর’, ‘মুখোশধারী’, ‘আমার প্রাণের স্বামী’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘প্রাণের মানুষ’, ‘সাহসী মানুষ চাই’, ‘জানের জান’, ‘অনন্ত ভালোবাসা’, ‘ঠেকাও মাস্তান’, ‘বস্তির রানী সুরিয়া’, ‘খুনি শিকদার’, ‘সুভা’, ‘বাঁধা’, ‘পিতার আসন’, ‘ডাক্তার বাড়ি’, ‘তুই যদি আমার হইতি রে’, ‘১ টাকার বউ’, ‘প্রিয়া আমার প্রিয়া’, ‘ডেয়ারিং লাভার’, ‘দুই পৃথিবী’, ‘সিটি টেরর’, ‘আমার স্বপ্ন তুমি’সহ অসংখ্য সিনেমা। পেয়েছেন বহু সম্মাননাও। অভিনয়ের স্বীকৃতি হিসেবে ২০১২ সালে ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’, ২০১৪ সালে ‘খোদার পরে মা’ এবং ২০১৬ সালের ‘আরও ভালোবাসব তোমায়’, ২০১৭ সালে ‘সত্তা’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন শাকিব খান।

জানা গেছে, এবারের জন্মদিনটা শাকিবের ঢাকায় কাটছে। প্রথম প্রহরে তিনি তাঁর পরিবারের সঙ্গে কাটিয়েছেন। দিনে শাকিব তাঁর ব্যবসায়িক প্রতিষ্ঠানে জন্মদিন পালন করতে পারেন।